আমরা কি সেই একই মানুষ যারা একসময় নিজেদেরকে সভ্য এবং ভদ্র বলে দাবি করতাম?


আমাদের সমাজের আজ কি হলো যে আমরা কেউ ভদ্রভাবে কারো সাথে দ্বিমত পোষণ করার ভাষা হারিয়ে ফেলেছি?কারণে অকারণে, প্রয়োজনে এবং অপ্রয়োজনে আমরা অকথ্য ভাষায় একজন আরেকজনকে নির্বিঘ্নে গালিগালাজ করছি। রাজনৈতিক কারণে হোক অথবা ব্যাক্তিগত কারণে হোক, যখন কোনো ব্যাক্তি এ ধরণের আচরণ করে তখন ওই মানুষটাকে কোন শ্রেণীতে ফেলা যায় ?

যেমন ধরুন, এটা একটা আর্টিকেল। কোনো বিষয়ে কারো দ্বারা লেখা। এই লেখার সাথে যে কেউ দ্বিমত পোষণ করতেই পারে। এবং এটা ভদ্র ভাবেই করা যায়। কিন্তু ভদ্র ভাবে এটা না করে আমরা জারজ থেকে বেশ্যা, কুকুর থেকে আবাল তার উপরে মা বোন তো আছেই। যারা এই আচরণটা করেন তারা কি নিজেদেরকে আসলে মানুষ মনে করেন? করলেও আপনারা কোন শ্রেণীর?আপনাদেরকে কি ইতর বলা যাবে ? নাকি ইতর বললে ইতরকেও অসম্মান করা হবে? আপনাদের এই ধরণের আচরণ নিশ্চয়ই আপনি ঘরে বসেও করেন। আপনার মা বাবা ভাই বোনরা এটাকে কিভাবে নেয়? অথবা আপনার স্ত্রী অথবা সন্তানরাই বা কিভাবে নেয় ?

আবার অনেকে নিষ্পাপ সন্তানের ছবি ব্যাবহার করে নরপশুর মতো গালিগালাজ করে যাচ্ছে আর ওই নিষ্পাপ শিশুটাকে অভিশাপের ভাগী করছে। কেমন ধরণের বাবা বা মা আপনি?এই কথাগুলো কি চিন্তা করে দেখার মতো নাকি এটা বলার জন্যও আমাকে আঁতেল, আবাল, জানোয়ার বা জারজ বলবেন?

আমি শোনার জন্য তৈরী। শুরু করুন।
..এক দুই তিন...

Sakhawat Ratul
The Mango People 
Share on Google Plus

About Unknown

0 comments:

Post a Comment