বন্ধুত্বের সম্পর্ক গুলো কি সবসময় একরকম থাকে ??

রাতের রাস্তায় চায়ের কাপ আর একদল বন্ধুত্ব সবসময় একরকম থাকেনা।কেউ একজন কাল হয়ত আসবেনা আড্ডা দিতে কিচ্ছু করার নেই।
ক্লাসে একসাথে বসা বেঞ্চ টা এখনো একই রকম আছে কিন্ত পাশে বসা মানুষগুলি আজকাল অন্যরকম, এটা ও স্বাভাবিক ব্যাপার।
পকেটে প্রতিদিন   টাকা না থাকলে ও প্রয়োজনীয়তার কমতি নেই, রোজ একই  শিডিউল।
মাথার ওপর সবসময় ছাদ থাকবে সেটার গ্যারান্টি কে দিবে শুনি?এটা ও বদলাতে পারে
কারো ভরসায় দু কদম সামনে গিয়ে আবার তিন কদম পেছনে যাওয়া লাগে সেটা ও সত্য, শিবাজী তো কত আগেই মরে গ্যাছে।
সম্পর্কের মাপকাঠিতে  ইনি আমার অমুক ইনি ই আমার তমুক শুধু তার প্রয়োজনে ই কিংবা সময়ের প্রয়োজনে।
সবকিছু ই একদিন বদলাবে হয়তো  শখ করে নয়তো বাধ্যতামূলক প্রয়োজনীয়তার ঘোরে।
 ভাল লাগুক কিংবা না লাগুক জীবন যখন যেখানে যেমন আমি - আপনি তখন সেখানে  তেমন।সবকিছু সময়ের ই সিদ্ধান্ত।আমি আমার মত করে নেওয়ার চেস্টায় হয়ত নিজে বদলে যাবো মগজে শিকল পরে নিয়ে আর নয়তো স্রোতে গা ভাসিয়ে দেওয়া।পরাজিত রা রাস্তায় বেরুলে সমাজের কেবল তিরস্কার আর জ্ঞান দান ই ব্রত।অথচ সমাজ টা কিছুই না মানুষের তৈরি কিছু নিয়মনীতি ছাড়া।
নিয়ম কখনো ৯০% সফলতার মুল্যায়ন করেনা বাকি ১০% নেই বলে।নিয়ম কখনো মনস্তাত্ত্বিক দিকে থেকে বিবেচনা করেনা মানুষ কে।বেশীরভাগ সময়ই নিজের গল্পের হিরো হতে গিয়ে অন্যের গল্পের ভিলেন হয়ে গিয়েছি।
এসবকিছু ই স্বাভাবিক।
অস্বাভাবিক শুধু নিজের ভেতরের 18 ফ্লেভারটা। আর সেটা আছে বলেই এখনো হাসি।নিজের পথ খোঁজার সাহস মিলে।
দিনশেষে আমি ভাল,আমি ই খারাপ।আমি যা ই হই না কেন আমার ভেতর আমি থাকলে ই চলে আমার আর কিছু লাগেনা।





                 Sakhawat Ratul
             
                 The Mango People 
Share on Google Plus

About Unknown

0 comments:

Post a Comment