হায়রে মিডিয়া!! হায়রে দেশ প্রেম!! হায়রে মানবতা!!



কোথায় গেলো মিডিয়ার লাইভ সমপ্রচার???!!!???
জীবের প্রতি অসীম দরদ????!!!!???

ভারত থেকে আগত এক বন্য হাতীর জন্য কত মায়া আর ভারতের ইউরেনিয়াম খনির তেজস্ক্রিয়তায় নিজ দেশের লাখো লাখো মানুষের জীবিকার অবলম্বন মাছ সহ বিভিন্ন প্রাণীর মৃত্যু এদের বিবেককে জাগ্রত করতে পারেনা??!!??!!??!!

হাজার হাজার পরিবারের বুকফাটা কান্না স্থান পাচ্ছেনা পত্রিকার পাতায়, টেলিভিশনের হেডলাইনে😱😱!!! নিরবে কত মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটছে কিশোরগঞ্জ, নেত্রকোনা ও বৃহত্তর সিলেটে হাওরে কারও হুশ নেই😱!!!

ভারতের পানিতে ফসল হারানো হাওরের সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, নেত্রকোণা, কিশোরগঞ্জ এলাকার ৭ জেলার প্রায় ৩ কোটি মানুষ এখন ভয়াবহ বিপর্যয়ের মুখোমুখি😱। ফসল হারিয়ে ভাটি অঞ্চলের অধিকাংশ মানুষের দিন কাটছে এখন অর্ধাহারে অনাহারে। একে তো বন্যার পানি তার ওপর ভারতের উন্মুক্ত ইউরেনিয়াম খনি থেকে বানের পানিতে ভেসে আসায় তেজষ্ক্রিয়তা ছড়িয়েই হাওরের মাছ-ব্যাঙসহ সব কীট-পতঙ্গ মারা যাচ্ছে। ৫০ মেট্রিক টন মাছ মরে গেছে😱।

কেউ কেউ বলছে পচে যাওয়া ধান গাছের বিষাক্ত অ্যামোনিয়া গ্যাসে মাছ মরেছে। তাহলে হাস, মুরগি মরছে কেন??? বিশেষজ্ঞরা বলেছেন, ধান পচা গ্যাসে এভাবে মাছ মরে না। যদিও ইতিমধ্যে পরমানু শক্তি কমিশনের প্রতিনিধিদল গিয়েছে পরিদর্শন করতে গেছে।

মূলত ভারতের মেঘালয়ের ইউরেনিয়াম মাইনিংয়ের বিষয়টি মেঘালয়ের খাসি সমাজ বহুদিন ধরেই এই প্রকল্পের বিরুদ্ধে মিছিল সমাবেশ প্রেস কনফারেন্স করছে। বৃহত্তর সিলেটের বর্তমান বিপর্যয়ের আগের অধ্যায় ঘটেছে মেঘালয়ের রানীকর নদীতে। ২০১০ থেকে সেখানে নদীর পানির রঙ পাল্টে দিয়েছে এবং জলজ প্রাণ ধ্বংস করে দিয়েছে স্থানীয় ইউরেনিয়াম খানির দূষণ। জলজপ্রাণীর মৃত্যু, পঁচা দুর্গন্ধ ও দুষিত পানিতে মানবদেহে দেখা দিচ্ছে মারাত্মক উপসর্গ । নিরবে একটা মানবিক বিপর্যয় ঘটতে যাচ্ছে।


শুধু কি তাই? দেশের উত্তর-পর্বাঞ্চলের ৭ জেলার ৩৭৩টি হাওরে প্রায় ৮ লাখ ৫৮ হাজার ৪৬১ হেক্টর জমি । এই বিশাল এলাকার মৎস ও ফসলের ঘাটতি যে সারা দেশব্যাপী প্রভাব ফেলবে তা বলাই বাহুল্য। হাওড়ের মানুষের প্রধান জীবিকা ধান বন্যায় নষ্ট হয়ে গেছে বাকী রইলো মৎস,, তাও মৃত্যুপুরীতে রূপ লাভ করেছে এবং মানবিক বিপর্যয়ের আশঙ্কা ভয়াবহ।😰😰😱😱😰😰

আশা করি একে নিয়ে রাজনীতি করা নয় আসুন এই মানুষগুলোর পাশে দাড়াই আমাদের সাধ্যমত।

বিঃ দ্রঃ সত্যিই, "এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি"(রুপক অর্থে) 😲😲😭😭
Share on Google Plus

About Unknown

0 comments:

Post a Comment